NASA-র স্যাটেলাইটে ধরা পড়ল ভয়ংকর ছবি!

মহামারীর কবলে দেশ। লকডাউনের মধ্যেই ঘরের উদ্দেশ্যে হেঁটে চলেছেন লক্ষ লক্ষ ক্লান্ত, ক্ষুধার্ত পরিযায়ী শ্রমিক। যানেনও না ঘরে কী অপেক্ষা করে রয়েছে। কোথাও দাবানল তো কোথাও বন্যা। কোথাও আবার ঘূর্ণিঝড়ের তাণ্ডবের চিহ্ন বুকে বয়ে নিয়ে চলা শহর।
এই মুহূর্তে ভারতে সংকটের অভাব নেই। কিন্তু এই লম্বা তালিকায় আরও একটি সংকট লুকিয়ে রয়েছে, যা খালি চোখে দেখা যায় না। তবে প্রতিমুহূর্তে নিজের অস্তিত্ব জানান দেয় সে। তার নাম তাপপ্রবাহ। এই মুহূর্তে প্রবল তাপপ্রবাহের কবলে দেশের একটা বড় অংশ।
বিগত একমাস ধরে উত্তর, মধ্য, পশ্চিম ও দক্ষিণ ভারতের একাংশে বেড়েই চলেছে তাপমাত্রা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইটে ধরা পড়েছে তাপপ্রবাহের এই ভয়ংকর রূপ। দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস, দেশজুড়ে আরও ৫-৬ দিন তাপপ্রবাহের চোখরাঙানি থাকবে।
মঙ্গলবার রাজস্থানে চুরুতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস। এটা বিগত ১০ বছরের মধ্যে জেলার দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। একই দিনে রাজধানী দিল্লির পারদ ছিল ৪৭.৬ ডিগ্রি। গত ৫ দিন ধরে উত্তর ও মধ্য ভারতের বেশিরভাগ জায়গাতেই তাপমাত্রা ৪৭ ডিগ্রির উপরে রয়েছে।
বৃহস্পতিবার অবশ্য আশার কথা শুনিয়েছে মৌসম ভবন। আবহাওয়াবিদদের পূর্বাভাস, পশ্চিম ঝঞ্ঝার হাত ধরে উত্তর ভারতে কমতে শুরু করবে সর্বোচ্চ তাপমাত্রা। ঝড়-বৃষ্টির কারণে তাপপ্রবাহের হাত থেকেও মুক্তি মিলবে।