কাজ দিতে রাত ১২ টায় ডিনারে ডাকতেন পরিচালকেরা!

কাজ দিতে রাত ১২ টায় ডিনারে ডাকতেন পরিচালকেরা!কাস্টিং কাউচ নিয়ে বলিউডে অনেকেই সোচ্চার হয়েছেন একাধিকবার। দাবি ও অস্বীকার এই আবর্তে ঘুরপাক খেয়েছে রয়েছে নানা বিতর্ক। একাধিক অভিনেত্রী বিশেষ করে নবাগতারা কাস্টিং কাউচের শিকার হন এমন অভিযোগ শোনা গিয়েছে অনেকের মুখ থেকেই।  

সেই অভিযোগ আসলে হতাশ অভিনেত্রীদের প্রচারের আলোয় আসার কৌশল, এমনও বলেছেন কেউ কেউ। কাস্টিং কাউচের অস্তিত্ব নিয়ে স্পষ্ট ভাষায় কথা বলেছেন বিদ্যা বালন, রাধিকা আপ্তের মত অভিনেত্রীরা। এবার কাস্টিং কাউচ নিয়ে মুখ খুললেন ‘কামসূত্র’ খ্যাত অভিনেত্রী শার্লিন চোপড়া।

এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “বলিউডের ছবিতে কাজ পাওয়ার জন্য পরিচালকদের দ্বারস্থ হতেই নানান কু–প্রস্তাব আসত। বেশ কয়েকবার জনপ্রিয় পরিচালকদের সঙ্গে দেখা করতে গিয়ে খুব খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে আমাকে। ছবির চরিত্রের অডিশন দেওয়ার পর একাধিক পরিচালক আমাকে বলেছিলেন, রাত ১১টা থেকে ১২ টার মধ্যে তার সঙ্গে ডিনার করতে যেতে হবে। প্রথমে বিষয়টি আমি বুঝতে পারিনি। পরে অবশ্য বুঝতে অসুবিধা হয়নি যে, এই ছবি পেতে গেলে আমাকে কম্প্রোমাইজ করতে হবে। এটাই হচ্ছে সেই প্রস্তাব, যেটা ডিনার এর নামে ঘুরিয়ে বলা হচ্ছে।”

সেই পরিচালকদের লালসার হাত থেকে বাঁচতে গিয়ে শার্লিন কোন পদ্ধতি নিতেন সেই বিষয়ে অভিনেত্রী ওই সাক্ষাৎকারে বলেছেন, “আমাকে ডিনারে আমন্ত্রণ জানানো হলে আমি জানিয়ে দিতাম আমার জিম আছে কিংবা ডায়েট মেনটেন করছি তাই ডিনার করতে পারব না। তবে হ্যাঁ,  ব্রেকফাস্ট কিংবা লাঞ্চে যেতে রাজি আমি। কিন্তু তাতে কিছুই লাভ হয়নি, কারণ ওই পরিচালকদের ডিনারের আমন্ত্রণ ফেরানোয় আমাকে কোনওদিন নিজেদের ছবিতে কাজ দেননি আর দ্বিতীয়বার অডিশনের জন্যও ডাকেননি।”