উহানের মার্কেট থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস: ডব্লিউএইচও

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের ‍উৎপত্তি নিয়ে বিশ্বনেতারা মুখোমুখি। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও চীন পরস্পর মুখোমুখি। তবে এবার নতুন তথ্য নিয়ে হাজির হলো  বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

জাতিসংঘের এই সংস্থাটির দাবি, চীনের উহানের মার্কেট থেকে ছড়িয়ে থাকতে পারে করোনা ভাইরাস। যদিও উহানের এই মার্কেটটি শুরু থেকেই আলোচনায় ছিল।  এবার সেই উহান মার্কেট থেকে করোনা ছড়ানোর রিপোর্টকেই কার্যত সামনে নিয়ে আসল ডব্লিউএইচও।

উহান প্রদেশের সি ফুড মার্কেটের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল আগেই। নভেল করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল ওই বাজার থেকেই। এতোদিন পর্যন্ত এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু পরিষ্কার করে কিছু বলেনি। কিন্তু শুক্রবার এই প্রথম হু জানিয়ে দিয়েছে, করোনা সংক্রমণের নেপথ্যে উহানের ওই বাজারের ভূমিকা রয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক বলেন, সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু প্রকৃতপক্ষে কী হয়েছিল তা এখনও আমরা পরিষ্কার করে জানি না।

তিনি বলেন, ‘এটা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না জীবজন্তুদের থেকেই ওই বাজারের দোকানদারদের শরীরে সংক্রমণ ছড়িয়েছে।”

অনেকের বক্তব্য, বাদুর বা ওই জাতীয় প্রাণীর শরীর থেকেই কোভিড সংক্রমণ ছড়িয়েছে। এর বাইরে চীনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ল্যাবরেটরিতে তৈরি করে এই ভাইরাস ছড়িয়ে দেয়া হয়েছে।

তবে উহান মার্কেটের ভূমিকা নিয়ে প্রথমবার মুখ খুলল হু। এতোদিন তারা স্পষ্ট করে কিছুই বলেনি। অনেকের বক্তব্য, পৃথিবীর একাধিক রাষ্ট্র হুয়ের এই ‘চীনের সুরে কথা বলা’কে ভালো ভাবে নেয়নি। মার্কিন অনুদান বন্ধ হয়েছে। ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর চাপ তৈরি হয়েছিল। তাদের মতে, সেই চাপের ফলেই এতোদিন পর উহানের বাজারের ভূমিকা সম্পর্কে স্পষ্ট বক্তব্য জানাল হু।