পদ্মায় ভেসে উঠল ১৮৫ কেজির বিরল মাছ!

চাঁদপুরে পদ্মা নদী থেকে শনিবার ধরা পড়ল বিশাল আকারের একটি স্টিং ফিশ। ইলিশ ধরতে পদ্মায় জাল ফেলেছিলেন মত্‍‌স্যজীবীরা। এদিন বিকেলে সদর উপজেলার লক্ষ্মীরচর এলাকায়, বিরল প্রজাতির এই সামুদ্রিক মাছটি ধরা পড়ে। ওজন ৫ মণ, অর্থাত্‍‌ প্রায় ১৮৫ কেজি।

সূত্রের খবর, আবুল বাশার নামে এক মত্‍‌স্যজীবী দলবল নিয়ে ইলিশ ধরতে পদ্মায় জাল ফেলেছিলেন। দীর্ঘ সময় নদীতে জাল ফেলার পর, বিকেলে স্টিং মাছটি ধরা পড়ে। স্থানীয় ভাষায় স্টিং ফিশকে হাউস মাছ বলেন। অনেক দিন পর চাঁদপুরের মত্‍‌স্যজীবীদের জালে এমন বিশাল আকৃতির মাছ ওঠে। ফলে, মাছ দেখতে পদ্মাপারে উত্‍‌সাহীদের ভিড় ভেঙে পড়ে।

জানা গিয়েছে, চাঁদপুরের এক মাছের আড়তে ৪০ হাজার টাকায় সামুদ্রিক এই মাছটি বিক্রি হয়েছে। কেনেন মনসুর আহমেদ বন্দুকসি নামে লোকাল এক মাছ ব্যবসায়ী।

সামুদ্রিক এই মাছটির নাম রে ফিন ফিশ বা স্টিং ফিশ হলেও, বাংলাদেশের স্থানীয় ভাষায় একে হাউস মাছ বলে ডাকা হয়। অঞ্চলভেদে এই মাছটিকে শাপলা পাতা, শাকুশ নামেও ডাকা হয়। 

১২ থেকে ১৩ ধরনের প্রজাতি রয়েছে। প্রোটিন, ফ্যাট, ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ হওয়ায় বাংলাদেশে এই মাছটির ব্যাপক চাহিদা রয়েছে। মাছটি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়ক ভূমিকা পালন করে। খেতেও সুস্বাদু।