বিশ্বজুড়ে করোনার প্রভাব কমতে শুরু করেছে

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমেছে। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী গত এক দিনে বিশ্বজুড়ে তিন হাজার ৪৮১ জনের মৃত্যু হয়েছে। গত কয়েক সপ্তাহের মধ্যে এই সংখ্যা অনেক কম। 
বিশ্বজুড়ে এখন পর্যন্ত দুই লাখ ৪৮ হাজার ১৪৬ জন করোনাভাইরাসে মারা গেছে। আক্রান্ত হয়েছে ৩৫ লাখ ৬৩ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়েছে ১১ লাখ ৫৩ হাজারের বেশি মানুষ।
গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে নতুন করে এক হাজার ১৫৪ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ১১ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ।
করোনার কোনও টিকা আবিষ্কার না হলেও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন যে, এ বছরের শেষ নাগাদ একটি ভ্যাকসিন বাজারে আসবে।
সর্বমোট মৃত্যুর সংখ্যার দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরই ইতালির অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ২৮ হাজার ৮৮৪ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১৭৪ জনের মৃত্যু হয়েছে। যা ১০ মার্চের পর সর্বনিম্ন। ইতালিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই লাখ ১০ হাজারের বেশি মানুষ।
গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পর সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। সেখানে মৃত্যু হয়েছে ৩১৫ জনের। সবমিলিয়ে দেশটিতে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪৪৬ জনের। যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে এক লাখ ৮৬ হাজারের বেশি মানুষ।
ইউরোপের আরেক দেশ স্পেনে গত ২৪ ঘণ্টায় ১৬৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ১৬ মার্চের পর একদিনে এটাই সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড। স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৫ হাজার ২৬৪ জনের। আর আক্রান্ত হয়েছে দুই লাখ ৪৭ হাজারের বেশি মানুষের।
ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ১৩৫ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। ইউরোপের এই দেশটিতেও ধারাবাহিকভাবে মৃত্যুর সংখ্যা কমছে। এখন পর্যন্ত দেশটিতে ২৪ হাজার ৮৯৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৬৮ হাজারের বেশি মানুষ।
গত ২৪ ঘণ্টায় জার্মানিসহ বিশ্বের অন্যান্য দেশেও তুলনামূলক কম মানুষ করোনায় মারা গেছে। জার্মানিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৪ জনের। সবমিলিয়ে দেশটিতে ৬ হাজার ৮৬৬ জন করোনা মারা গেল। জার্মানিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৬৫ হাজারের বেশি।