মাত্র ‪‎বারো‬‬‬‬ বছর বয়সে যেভাবে অ’ভিনয় জগতে আসেন হু’মায়ুন ফরিদী



প্রখ্যাত অ’ভিনেতা হু’মায়ুন ফরিদী। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি মা’রা’ যান তিনি।

বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা আ’য়োজ’নের মধ্য দিয়ে এই গুণী অ’ভিনেতাকে স্ম’রণ করে থাকেন। হু’মায়ুন ফরীদি সম্প’র্কে তার অগ্রজ শিল্পী আল মন’সুর বলেছিলেন, ‘এ মা’টিতে জন্ম নেয়া সর্বকা’লের সর্ব’শ্রেষ্ঠ চির উজ্জ্বল অ’ভিনে’তা হলো হু’মায়ুন ফরীদি।’





তিনি যে বাংলাদেশের অ’ভি’নয়জ’গতের এক উজ্জ্ব’ল তারা—এ বিষয়ে কেউ দ্বি’মত পোষ’ণ করার কথা নয়। আজ প্রয়াত এই গুণী শিল্পী ও শ’ক্তি’মান অ’ভি’নে’তার জন্ম’দিন।

১৯৫২ সা’লের আজ’কের এই দিনে হু’মায়ুন ফরিদী জন্মগ্রহণ করেন। প্রখ্যাত এই অ’ভিনেতা সকল ক্ষেত্রে অভাব’নীয় প্রতিভা’র স্বাক্ষর রেখে গেছেন। বাংলা’দেশের না’ট’ক ও সিনেমায় এক উজ্জ’লতম নক্ষ’ত্র তিনি।





১৯৬৪ সালে মাত্র ‪‎বা’রো‬‬‬‬ বছর বয়’সে কি’শো’রগঞ্জের মহল্লার নাট’ক ‘এক কন্যার জনক ‘ প্রথম অ’ভিনয়ে করেন। ১৯৭৬ সালে নাট্যজন সেলি’ম আল দীনের উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয় নাট্যোৎসব। ফরিদী ছিলেন এর অন্য’তম প্রধান সংগঠক। এই উৎসবে ফ’রিদীর নিজের রচনায় এবং নি’র্দেশনায় মঞ’স্থ হয় ‘আত্মস্থ ও হিরন্ময়ীদের বৃত্তান্ত’ নামে একটি নাট’ক; সে’টি সেরা হিসেবে বিবেচি’ত হয়।





ঢাকা থিয়ে’টারে ‎শকুন্ত’লা‬‬‬‬, ফণী’মনসা, কী’ত্তনখোলা, কেরামত মঙ্গল, মুনতাসীর ফ্যান্টাসি, ভূ’তের ম’তো তুমুল জনপ্রিয় মঞ্চ নাট’কে অ’ভিনয়ের মাধ্যমে হয়ে উঠেন ঢা’কা থি’য়েটারের প্রা’ণ ভোম’রা। বনে যান সে’সম’য়ের মঞ্চ নাট’কের অ’দ্বি’তীয় ব্যক্তি। নাট্যপা’ড়ায় হু’মা’য়ূন তখন শক্তি’মানদে’র একজন।

টিভি নাট’কে হু’মা’য়ুন ফরীদি আলোচনায় আ’সেন শহি’দুল্লাহ কায়সা’রের উপন্যাস অবলম্বনে আব’দুল্লাহ আল মামুন নির্মিত ‘সংশপ্তক’ ধারা’বাহিক নাট’কে অ’ভিনয়ের মধ্য দিয়ে।





নাট’ক’টিতে কানকা’টা রম’জান চরিত্রে অ’ভিনয় করে দারুণ প্রশংসা অর্জ’ন করেন হু’মায়ুন ফ’রীদি। এরপর একে একে করে’ছেন হঠাৎ একদিন, দূরবীন দিয়ে দেখু’ন, কোথায় কেউ নেই, বকুল’পুর কত দূর, ভ’বের হাট, এরকম আরো অ’সংখ্য তু’ল দর্শ’কপ্রিয় টিভি নাট’ক।





ফরী’দির প্রথ’ম সিনেমায় অ’ভিনয় শুরু হয় তান’ভীর মো’কা’ম্মেলের ‘হুলিয়া’র মধ্য দিয়ে। এরপর, তাঁর অ’ভি’নীত সি’নেমা’র মধ্যে রয়েছে ‘সন্ত্রাস’, ‘বীরপুরু’ষ’, ‘দিনমজুর’, ‘ল’ড়াকু’, ‘দহন’, ‘বিশ্বপ্রে’মিক’, ‘কন্যাদান’, ‘আঞ্জুমান’, ‘পালাবি কোথায়’, ‘একাত্তরের যীশু’, ‘ব্যাচেলর’, ‘জয়যাত্রা’, ‘শ্যামল ছায়া’ প্রমুখ।

২০১২ সালে মৃ’ত্যু’র আ’গ পর্যন্ত টিভি নাট’কে অ’ভিনয় করেছেন তিনি।