দিনে ফেরিওয়ালা, রাতে ডাকাত পাঁচলাইশে গ্রেপ্তার ৫

নগরীর পাঁচলাইশ থানাধীন হাজী চাঁন্দমিয়া সওদাগর রোডে অভিযান চালিয়ে ডাকাত দলের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা (ডিবি-উত্তর) বিভাগ। গতকাল বুধবার গভীর রাতে তাদের গ্রেপ্তার করে ডিবি পুলিশ।
গ্রেপ্তারকৃতরা হলেন- মো. মোরশেদ প্রকাশ ডাকাত মোরশেদ (৩৫), মো. আব্দুল হাকিম (২৫), মো. ফরহাদ মিয়া (২৩), মো. মোকতাদির (২৮) ও মো. এয়ার আলম (২৫)। তাদের কাছ থেকে ১টি এলজি, ১টি কার্তুজ, ১টি লোহার রডের তৈরি শাবল, ২টি চাপাতি, ২টি ছুরি, ১টি গ্রিল কাটার, ২টি ছুরি, ১টি হাতুড়ি উদ্ধার করা হয়।
ডিবি উত্তর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মির্জা সায়েম মাহমুদ জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানান, দীর্ঘদিন যাবৎ বাংলাদেশের বিভিন্ন জেলায় একই কৌশলে ডাকাতি করে আসছিল তারা। মাস কয়েক আগে তা সংঘটিত হয়ে হবিগঞ্জ জেলা থেকে বন্দর নগরী এলাকায় অবস্থান নিয়ে ডাকাতির পরিকল্পনা করে। এই উদ্দেশ্যে কখনো ফেরিওয়ালা, কখনো রিক্সা চালক, কখনো ফুটপাতের দোকানদার সেজে সাধারণ মানুষের সাথে মিশে যায়।
তিনি আরো বলেন, এ সুযোগে তারা নগরী ও উপজেলার বিভিন্ন এলাকায় দিনের বেলা ছদ্মবেশে ফেরিওয়ালা ও রিকশাাচালক সেজে ধনী পরিবার এবং প্রবাসী ঘরকে টার্গেট করে। পরবর্তীতে সুপরিকল্পিতভাবে রাতের বেলায় সংঘবদ্ধ হয়ে ঐসব বাড়িতে ডাকাতি করে স্বর্ণালংকার ও মোবাইল লুটপাট করে।
প্রত্যেকটি ডাকাতি সংঘটনের পরপরই নিজেদের আড়াল করার লক্ষ্যে অবস্থান পরিবর্তন করে অন্য এলাকায় বসবাস শুরু করে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে পাঁচলাইশ থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে বলে জানান তিনি।