গ্রিন কার্ড দেওয়া বন্ধ করলেন ট্রাম্প ও অন্যান্য খবর

যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড দেওয়া বন্ধের বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বুধবার তিনি এ সংক্রান্ত এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। এর ফলে আগামী ৬০ দিন যুক্তরাষ্ট্রে নতুন করে কোনো অভিবাসীদের গ্রিন কার্ড দেওয়া হবে না। করোনা পরিস্থিতিতে মার্কিনীদের কর্মহীন হওয়া রোধ করতেই এই পদক্ষেপ নিয়েছেন বলা জানা গেছে।
ভারতে ফিরছে মহামারি আইন
ভারতে স্বাস্থ্য কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে মহামারি আইন ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, স্বাস্থ্যকর্মীদের ওপর হামলার ঘটনা এই আইনে জামিন অযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। এতে কেউ দোষী সাব্যস্ত হলে তাকে ছয় মাস থেকে সাত বছর পর্যন্ত জেল কাটতে হতে পারে।
জরুরি অবস্থার মেয়াদ বাড়ল স্পেনে
জরুরি অবস্থার সময় বাড়িয়েছে স্পেন। দেশটির পার্লামেন্টে জরুরি অবস্থার সময় বাড়ানোর পক্ষে ভোট দেওয়া হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো দেশজুড়ে জরুরি অবস্থা জারি করল স্পেন। আগামী ৯ মে পর্যন্ত দেশটিতে জরুরি অবস্থা জারি থাকবে বলে জানা গেছে।
মক্কা ও মদিনার ২ মসজিদে ১০ রাকাতের তারাবি জামাত
 
নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে মক্কা ও মদিনার দুই মসজিদে ১০ রাকাত (পাঁচ তাসলিমাত) করে তারাবি নামাজের জামাতের অনুমোদন দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তবে, জনসাধারণের ওই দুই জামাতে অংশগ্রহণে নিষেধাজ্ঞা বলবৎ থাকছে। বুধবার (২২ এপ্রিল) এক সরকারি বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে আল এরাবিয়া নেটওয়ার্ক।
ঘ্রাণ শুঁকেই করোনা রোগী শনাক্ত করবে কুকুর, দাবি ব্রিটিশ সংস্থার
কুকুর ঘ্রাণ শুঁকে যেভাবে বিভিন্ন অপরাধী বা মাদকদ্রব্য শনাক্ত করে, সেভাবেই করোনাভাইরাসে আক্রান্ত রোগীও খুঁজে বের করবে বলে দাবি করেছে একটি বেসরকারি ব্রিটিশ সংস্থা। মেডিকেল ডিটেনশন ডগস নামে ওই সংস্থাটি ২০০৮ সাল থেকেই রোগ শনাক্তে কুকুরকে কাজে লাগাচ্ছে। তার সুফলও পাওয়া গেছে বলে দাবি তাদের। এর ধারাবাহিকতায় তারা এবার করোনা আক্রান্ত ব্যক্তিকে খুঁজে বের করতে কুকুরদের প্রশিক্ষণ দিতে শুরু করেছে।
ইরানি নৌযান ধ্বংস করার নির্দেশ দিলেন ট্রাম্প
মার্কিন নৌবাহিনীর জাহাজকে হয়রানিকারী ইরানের যেকোনো ধরনের নৌযানে হামলা চালিয়ে ধ্বংস করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ব্যাপারে বুধবার মার্কিন সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন বলে এক টুইট বার্তায় জানিয়েছেন।
কক্ষপথে ইরানের প্রথম সামরিক স্যাটেলাইট নুর-১
প্রথমবারের মতো সামরিক স্যাটেলাইট নুর-১ সফল উৎক্ষেপণ চালিয়েছে ইরান। বুধবার (২২ এপ্রিল) ইরানের ইসলামিক গার্ড রেজিমেন্ট কোরের (আইজিআরসি) বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা। পৃথিবী থেকে ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে এই সামরিক স্যাটেলাইট স্থাপন করা হয়েছে। কক্ষপথে সফল সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে বুধবার নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে আইজিআরসি।
করোনার জার্মান প্রতিষেধক মানুষের ওপর পরীক্ষার জন্য প্রস্তুত
করোনাভাইরাসের একটি সম্ভাব্য প্রতিষেধকের উন্নয়ন ঘটিয়েছে জার্মান প্রতিষ্ঠান বায়ো এনটেক এবং মার্কিন ওষুধ প্রস্তুতকারক ফাইজার। এই প্রতিষেধকটি মানুষের ওপর পরীক্ষার জন্য সবুজ সংকেত পেয়েছে। ১৮ থেকে ৫৫ বছর বয়সী দুইশ’ স্বাস্থ্যবান মানুষের ওপর এই প্রতিষেধকের পরীক্ষা চালানো হবে।
করোনা হয়নি ইমরান খানের
পাক প্রধানমন্ত্রী ইমরান খানের করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ। করোনা সংক্রামিত এক ব্যক্তির সঙ্গে বৈঠকের পর পাক প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন এমন সন্দেহ থেকে লালারসের নমুনা পাঠানো হয়েছিল পরীক্ষার জন্য। টেস্টের পর জানা গেছে ইমরান খানের শরীরে নভেল করোনাভাইরাসের সংক্রমণ নেই।
ঘরেই তারাবি পড়তে বললেন তাবলিগ জামাতের প্রধান সাদ
পলাতক তবলিগ জামাত নেতা মাওলানা সাদ কান্ধলভি মঙ্গলবার একটি বিবৃতি জারি করে মুসলমানদের ঘরে তারাবি পড়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া অনেকজনকে একসাথে না হওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন তিনি।