বিশেষ ব্যবস্থায় ঢাকা ছেড়েছেন ৪৪২২ বিদেশি নাগরিক

করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে বিশেষ ব্যবস্থায় এখন পর্যন্ত ৪ হাজার ৪২২ বিদেশি নাগরিক ঢাকা ছেড়েছেন। আর বিশেষ ব্যবস্থায় বিদেশ থেকে ঢাকায় ফিরেছেন ১ হাজার ৭৯৯ জন বাংলাদেশি নাগরিক।
বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, করোনা পরিস্থিতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি নাগরিক যারা নিজ দেশে ফিরতে চান, তাদের সহায়তা অব্যাহত রেখেছে। একইভাবে বিদেশে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের নিজ দেশে ফেরাতেও কাজ করছে। ইতিমধ্যে বিশেষ ব্যবস্থায় ৪ হাজার ৪২২ বিদেশি নাগরিক ঢাকা ছেড়েছেন। এদের মধ্যে বাংলাদেশে অবস্থানরত ভুটান, মালয়েশিয়া, জার্মানি, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, রাশিয়া, মালদ্বীপ, সিঙ্গাপুর, তুরস্ক প্রভৃতি দেশের নাগরিকরা ফিরে গেছেন।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশেষ ব্যবস্থায় বিদেশ থেকে ঢাকায় ফিরেছেন ১ হাজার ৭৯৯ জন বাংলাদেশি নাগরিক। এদের মধ্যে চীন, ভারত, নেপাল, ওমান, থাইল্যান্ড, সৌদি আরব, শ্রীলঙ্কা ইত্যাদি দেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হয়েছে।
প্রবাসীরা করোনা আক্রান্ত হলে তাদের চিকিৎসার জন্য বিভিন্ন মিশনে 'চিকিৎসক পুল' গঠন করা হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে জানানো হয়, হটলাইনও চালু করা হয়েছে। প্রবাসীদের দেয়া হচ্ছে খাদ্য সহায়তা। বাংলাদেশে থাকা বিদেশি নাগরিকদের সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে। একইভাবে বিদেশে থাকা বাংলাদেশি নাগরিকরা সহযোগিতা যেন পান সে বিষয়ে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সমন্বয়ে বিদেশে বাংলাদেশ মিশনের জন্য অর্থ সরবরাহ করেছে। বাংলাদেশ মিশনগুলি বরাদ্দকৃত অর্থের সাহায্যে বিভিন্ন দেশে বিশেষত মধ্যপ্রাচ্যে বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে খাদ্য এবং প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করে। এছাড়া সেনাবাহিনীর সহযোগিতায় ভুটান, মালদ্বীপ, চীন, কুয়েত ইত্যাদি কয়েকটি দেশকে কিছু উপহার পাঠিয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।