আইপিএলের জন্য এশিয়া কাপ পেছানো মানবে না পাকিস্তান

স্থগিত হয়ে আছে আইপিএল। কবে শুরু হবে, সেই ব্যাপারে স্পষ্ট কোনও তথ্য পাওয়া না গেলেও গুঞ্জন আছে সেপ্টেম্বর-অক্টোবরে হতে পারে বিশ্বের সবচেয়ে জমজমাট ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা। কিন্তু ক্রিকেট বর্ষপঞ্জিকা অনুযায়ী ওই সময় এশিয়া কাপ হওয়ার কথা। এখন আইপিএলের কারণে যদি এশিয়া কাপের সূচিতে পরিবর্তন আসে, তাহলে সেটি মানবে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
এশিয়া কাপ বাদ দিয়ে আইপিএল আয়োজনে তাদের বাধা দেওয়ার বেশ কয়েকটি কারণ আছে। প্রতিবেশী দেশের সঙ্গে তাদের রাজনৈতিক বৈরিতা তো আছেই। এর ওপর আবার এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। আইপিএলের জন্য সূচি পরিবর্তনের দিকে তারা কেনইবা যাবে, পাকিস্তানের কোনও খেলোয়াড়ই তো সুযোগ পান না ভারতীয় টি-টোয়েন্টি লিগে!
তাই আলোচনায় টেবিলে এশিয়া কাপ পিছিয়ে আইপিএল আয়োজনের যে পরিকল্পনার কথা শোনা যাচ্ছে, তাতে পাকিস্তানের কোনও সায় নেই। স্পষ্টই সেটি জানিয়ে দিয়েছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান। শুধুমাত্র কোভিড-১৯ রোগের কারণে যদি এশিয়া কাপ স্থগিত কিংবা পিছিয়ে যায়, সেটি ছাড়া অন্য কিছুতে তারা এশিয়া কাপ পেছাতে দেবে না।
এক সংবাদমাধ্যমকে ওয়াসিম বলেছেন, ‘আমাদের অবস্থার খুব পরিষ্কার, সেপ্টেম্বরের এশিয়া কাপ শুধুমাত্র পেছাতে পারে স্বাস্থ্যগত কারণে। পরিস্থিতি একই চললে কিছু করার নেই। আইপিএল আয়োজনের কারণে এশিয়া কাপ পিছিয়ে যাবে, বিষয়টি আমরা মেনে নেবো না।’ সঙ্গে যোগ করেছেন, ‘আমি শুনতে পাচ্ছি নভেম্বর-ডিসেম্বরে নাকি এশিয়া কাপ সরে যেতে পারে, কিন্তু আমাদের ক্ষেত্রে সেটা মোটেও সম্ভব নয়।’
এ বছরের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান হলেও তাদের ঘরের মাটিতে প্রতিযোগিতাটি আয়োজন না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ ভারত পাকিস্তান গিয়ে খেলবে না। নিরপেক্ষ ভেন্যু হতে পারে সংযুক্ত আরব আমিরাত। করোনাভাইরাসের কারণে এমনিতেই প্রতিযোগিতাটির ভবিষ্যৎ অনিশ্চিত, এর ওপর আবার আইপিএল প্রসঙ্গে আরও জটিল হয়ে উঠেছে পরিস্থিতি।
পিসিবির প্রধান নির্বাহী এশিয়া কাপ পিছিয়ে যাওয়ার কোনও কারণ দেখেন না, ‘শুধুমাত্র একটি সদস্য দেশের কারণে এশিয়া কাপ পিছিয়ে যাবে, আর এটা মোটেও উচিত নয়। আমাদের সমর্থন ছাড়া কোনও ‍সিদ্ধান্ত হতে পারে না।’ ওয়াসিম জানিয়েছেন, সামনেই পাকিস্তানে খেলতে আসবে জিম্বাবুয়ে, এরপর নভেম্বরে-ডিসেম্বরে আছে নিউজিল্যান্ড সফর। এই সময়ের মধ্যে তাই এশিয়া কাপ আয়োজন তাদের পক্ষে সম্ভব নয়।